Post upper

পৌষ বিদায় ; শীতের দেখা নেই

পেরিয়ে যাচ্ছে পৌষ শীতের দেখা নেই
সংগৃহীত ছবি

sidebar

পৌষ বিদায় নিয়ে ক’দিন পরেই আসছে মাঘ। অথচ রাজধানীতে শীতের দেখা নেই। দিনে ঝকঝকে রোদের গরম, আর মাঝরাত থেকে ভোর পর্যন্ত হালকা ঠাণ্ডায় পার হয়েছে শীতের প্রায় অর্ধেক।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রাজধানীর দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস থাকছে। প্রায় এক যুগ পর জানুয়ারিতে আবহাওয়ার এমন আচরণ দেখা যাচ্ছে। জনসংখ্যার চাপ, পাকা ও কাচের তৈরি ভবন এবং এসির ব্যবহারে কমছে না ঢাকার উষ্ণতা।

জানুয়ারির মাঝ পর্যন্ত বাংলা পঞ্জিকায় পৌষ মাস। এ সময় দেশে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির মত এবং সর্বোচ্চ তাপমাত্রা ২২ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস থাকে। উত্তর ও মধ্যাঞ্চলে বয়ে যায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ।

কিন্তু এবারের পৌষে শীতের দেখা নেই। রোদ ঝলমলে রাজধানী ঢাকা। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত কয়েক দিন ঢাকার তাপামাত্রা ছিল ২৭ থেকে ২৮ ডিগ্রির মধ্যে। এবার পৌষে প্রকৃতির আচরণ কিছুটা অস্বাভাবিক, বলছেন তারা। বায়ু প্রবাহেও এসেছে পরিবর্তন।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, ঘনবসতিপূর্ণ শহরগুলোয় যানবাহন, শিল্পকারখানা ও জ্বালানির ব্যবহার বেশি হওয়ায় এবং গাছপালা-জলাশয় কমায় এগুলোকে ‘হিট আইল্যান্ড’ বলা হয়। এ কারণে ঢাকা, চট্টগ্রামসহ বড় শহরের তাপমাত্রা শীতকালে খুব একটা কমছে না। গোটা দক্ষিণ এশিয়ার আবহাওয়াতেও এসেছে পরিবর্তন।

দক্ষিণ বঙ্গোপসাগরে মৌসুমী লঘুচাপ অবস্থান করায় মধ্য জানুয়ারিতে কুমিল্লা, নোয়াখালী,রংপুর, রাজশাহী, সিলেট ও খুলনা এলাকায় গুড়িগুড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে আকাশ মেঘলা থাকার সাথে সাথে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

post Down
আরো পড়ুন
After related Post